Header Ads

Header ADS

Poem From A Railway Carriage” by Rbert Louis Stevenson,from a railway carriage poem,Rbert Louis Stevenson poem for class 7

Poem From A Railway Carriage” by Rbert Louis Stevenson,from a railway carriage poem,Rbert Louis Stevenson poem for class 7

From A Railway Carriage

 Rbert Louis Stevenson






  Faster than fairies, faster than witches,

পরিদের চেয়েও দ্রুত, জাদুকরিদের চেয়েও দ্রুত,
Bridges and houses, hedges and ditches;

পুল, বাড়ি, ঝোপঝাড়, আর ডোবাগুলো যত;
And charging along like troops in a battle

আর ধেয়ে যাচ্ছে সৈন্যদলরা যুদ্ধে যেমন
All through the meadows the horses and cattle:

সারা তৃণভূমির মধ্য দিয়ে ঘোড়া, গবাদিপশুর বিচরণ;
All of the sights of the hill and the plain

দৃশ্য সকল পাহাড় আর সমতল ভূমির
Fly as thick as driving rain;

উড়ে যায় চলে যেমন ঘন মুষলধারা বৃষ্টির;
And ever again, in the wink of an eye,

আর বারেবারে, একটু চোখের পলক পড়তেই,
Painted stations whistle by.

রঙ করা স্টেশনগুলো যায় শিস দিয়ে চলেই
Here is a child who clambers and scrambles,

এই যে একটা শিশু যে কষ্টে ধরে বেয়ে উঠছে,
All by himself and gathering brambles;

নিজ থেকেই কাঁটার গুল্ম, তার ফল পেড়ে নিতে;
Here is a tramp who stands and gazes;

এই যে এক ভবঘুরে দাঁড়িয়ে তাকিয়ে রয়;
And here is the green for stringing the daisies!

আর এই যে সবুজ মাঠ যেথায় ডেইজির মালা গাঁথা হয়।
Here is a cart runaway in the road

এই যে একটা ঘোড়ার গাড়ি দৌড়ে চলেছে রাস্তায়
Lumping along with man and load;

মানুষ আর বোঝা নিয়ে টলতে টলতে যায়;
And here is a mill, and there is a river:

আর এই যে একটি শস্যকল, ঐ যে একটি নদী:
Each a glimpse and gone forever!
প্রত্যেকেই এক ঝলক আর চিরতরে হারিয়ে

QUESTIONS FROM ENGLISH FOR TODAY

1) Make a list of things that you can see passing quickly by a running train.

এমন জিনিসগুলির একটি তালিকা তৈরি করুন যা আপনি একটি চলমান ট্রেন দিয়ে দ্রুত অতিক্রম করতে দেখতে পারেন।

Answer: bridges, houses, hedges, ditches, stations, painted stations, a child gathering brambles, a tramp looking at the train, horses, and cattle.

উত্তর: সেতু, বাড়ি, হেজ, খাদ, স্টেশন, আঁকা স্টেশন, একটি শিশু সংগ্রহ করা ব্রম্বল, একটি পদদলিত যা ট্রেন, ঘোড়া এবং গবাদি পশুর দিকে তাকিয়ে আছে।

 

(2) Make a list of words and phrases that tell us about how fast the train is running.

শব্দ এবং বাক্যাংশের একটি তালিকা তৈরি করুন যা আমাদের জানায় যে ট্রেনটি কত দ্রুত চলছে।

 

Answer:  "faster than fairies," "faster than witches," "charging along," "flies," and "each a glimpse and gone forever."

উত্তর: "পরীদের চেয়ে দ্রুত," "ডাইনিদের চেয়ে দ্রুত," "চার্জিং বরাবর," "মাছি," এবং "প্রতিটি এক ঝলক এবং চিরতরে চলে গেছে।"

 

QUESTIONS FOR MORE PRACTICE

 

a) What is the main theme of the poem "From a Railway Carriage"?

"একটি রেলওয়ের গাড়ি থেকে" কবিতার মূল বিষয়বস্তু কী?

 

Answer: The main theme of the poem "From a Railway Carriage" is the rapid and fleeting nature of observations made from a fast-moving train, emphasizing the transient beauty of the world as seen from a unique perspective

উত্তর: "একটি রেলওয়ে ক্যারেজ থেকে" কবিতার মূল বিষয়বস্তু হল একটি দ্রুতগামী ট্রেন থেকে তৈরি পর্যবেক্ষণের দ্রুত এবং ক্ষণস্থায়ী প্রকৃতি, যা একটি অনন্য দৃষ্টিকোণ থেকে দেখা বিশ্বের ক্ষণস্থায়ী সৌন্দর্যের উপর জোর দেয়।

 

(b) How many stanzas are there in the poem? What is the rhyme scheme?

(খ) কবিতায় কয়টি স্তবক আছে? ছড়া পরিকল্পনা কি?

Answer:The poem has four stanzas. The rhyme scheme is AABB.

( c) What kind of imagery and simile has the poet used in the first stanza? Why has he used them?

(গ) প্রথম স্তবকে কবি কোন ধরনের চিত্রকল্প ও উপমা ব্যবহার করেছেন? কেন তিনি তাদের ব্যবহার করেছেন?

Answer:imagery like "bridges, houses, hedges, ditches" and simile in "Fly as thick as driving rain" to vividly describe the speed and the blur of objects seen from the train, emphasizing the rapid succession of sights.

"ব্রিজ, ঘর, হেজেস, খাদ" এর মতো চিত্র এবং "ফ্লাই অ্যাজ মোটা অ্যাজ মোটা অ্যাজ ড্রাইভিং রেইন" এর উপমায় ট্রেন থেকে দেখা বস্তুর গতি এবং ঝাপসাকে স্পষ্টভাবে বর্ণনা করতে, দর্শনীয় স্থানগুলির দ্রুত উত্তরাধিকারের উপর জোর দেয়।

 

(d) What literary device is used in "Fly as thick as driving rain"?বৃষ্টি চালানোর মতো ঘন উড়ে যাও" এ কোন সাহিত্যিক যন্ত্র ব্যবহার করা হয়েছে?

Answer:The literary device used in "Fly as thick as driving rain" is a simile.

"ফ্লাই অ্যাজ মোটা অ্যাজ ড্রাইভিং রেইন"-এ ব্যবহৃত সাহিত্যিক যন্ত্রটি একটি উপমা

(e) How does the poet compare the speed of the train in the poem?কবিতায় কবি কীভাবে ট্রেনের গতির তুলনা করেছেন?

Answer:The poet compares the speed of the train to things that move quickly or magically, such as fairies and witches, to convey its extraordinary swiftness.

কবি ট্রেনের গতিকে তুলনা করেছেন দ্রুত বা যাদুকরীভাবে চলা জিনিসের সাথে, যেমন পরী এবং ডাইনি, এর অসাধারণ দ্রুততা বোঝাতে।

(f) What is the significance of the "painted stations" in the poem?কবিতায় "আঁকা স্টেশন" এর তাৎপর্য কী?

Answer:The "painted stations" signify the brief, almost decorative, appearance of the stations as the train rushes past, highlighting the fleeting nature of the journey.

"আঁকানো স্টেশনগুলি" স্টেশনগুলির সংক্ষিপ্ত, প্রায় আলংকারিক, চেহারাকে বোঝায় যখন ট্রেনটি পাশ দিয়ে চলে যায়, যা যাত্রার ক্ষণস্থায়ী প্রকৃতিকে তুলে ধরে।

(g) What does the poet imply by showing the tramp looking around?চারপাশে তাকিয়ে পদদলিত দেখিয়ে কবি কী বোঝাচ্ছেন?

Answer:By showing the tramp looking around, the poet implies a contrast between the stationary life of the tramp and the dynamic, fast-paced journey of the observer on the train.

ট্র্যাম্পকে চারপাশে তাকানোর মাধ্যমে, কবি ট্র্যাম্পের স্থির জীবন এবং ট্রেনে পর্যবেক্ষকের গতিশীল, দ্রুতগতির যাত্রার মধ্যে একটি বৈসাদৃশ্য বোঝায়।

 

(h) What does the poet mean by "Each a glimpse and gone forever"?"প্রতিটি এক ঝলক এবং চিরতরে চলে গেছে" বলতে কবি কী বুঝিয়েছেন?

Answer:"Each a glimpse and gone forever" means that each scene or object viewed from the train is seen only for a very brief moment before it disappears from sight, never to be seen in the same way again.

"Each a glimpse and Goon forever" এর অর্থ হল ট্রেন থেকে দেখা প্রতিটি দৃশ্য বা বস্তু দৃষ্টি থেকে অদৃশ্য হয়ে যাওয়ার আগে খুব সংক্ষিপ্ত মুহুর্তের জন্য দেখা যায়, আর কখনো একইভাবে দেখা যায় না।

(i)Why has the poet mentioned the horses and cattle in the poem?কবি কেন কবিতায় ঘোড়া ও গবাদি পশুর কথা বলেছেন?

Answer:The poet mentions horses and cattle to illustrate common elements of the rural landscape that are quickly passed by the train, further emphasizing its speed.

কবি গ্রামীণ ল্যান্ডস্কেপের সাধারণ উপাদানগুলিকে চিত্রিত করার জন্য ঘোড়া এবং গবাদি পশুর উল্লেখ করেছেন যেগুলি দ্রুত ট্রেনের পাশ দিয়ে চলে যায়, এর গতিকে আরও জোর দেয়।

(j) What is the child doing?শিশুটি কি করছে?

Answer:The child is described as "gathering brambles," suggesting a simple, perhaps laborious, activity in contrast to the effortless journey of the train.

ট্রেনের অনায়াসে যাত্রার বিপরীতে একটি সাধারণ, সম্ভবত শ্রমসাধ্য, কার্যকলাপের পরামর্শ দেয় শিশুটিকে "ব্র্যাম্বল সংগ্রহ করা" হিসাবে বর্ণনা করা হয়েছে।

(k) What do the "daisies" symbolize in the poem?কবিতায় "ডেইজি" কীসের প্রতীক?

Answer:The "daisies" symbolize the simple, natural beauty of the countryside that is briefly glimpsed from the speeding train.

"ডেইজি" গ্রামাঞ্চলের সহজ, প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক যা দ্রুতগামী ট্রেন থেকে সংক্ষিপ্তভাবে দেখা যায়।

(l)How is the cart described in the poemকবিতায় কার্ট কীভাবে বর্ণনা করা হয়েছে?

Answer:The cart is described as "lumping along," emphasizing its slow and cumbersome movement in stark contrast to the swiftness of the train.

ট্রেনের দ্রুততার বিপরীতে তার ধীর এবং কষ্টকর নড়াচড়ার উপর জোর দিয়ে কার্টটিকে "লম্পিং বরাবর" হিসাবে বর্ণনা করা হয়েছে।

(m) What do the mill and the river represent in the poem?কবিতায় কল এবং নদী কীসের প্রতিনিধিত্ব করে?

Answer:The mill and the river represent the enduring, traditional elements of the landscape that the train quickly moves past, highlighting the passage of time and change.

মিল এবং নদী ল্যান্ডস্কেপের স্থায়ী, ঐতিহ্যবাহী উপাদানগুলির প্রতিনিধিত্ব করে যে ট্রেনটি দ্রুত অতীতে চলে যায়, সময় এবং পরিবর্তনকে হাইলাইট করে।

(n) How does the poet's use of rhythm reflect the journey in the poem?কবির ছন্দের ব্যবহার কবিতায় যাত্রাকে কীভাবে প্রতিফলিত করে?

Answer:The poet's use of a consistent, strong rhythm (like the AABB rhyme scheme and regular meter) reflects the steady, continuous movement and sound of the train during the journey.

কবির একটি ধারাবাহিক, শক্তিশালী ছন্দের ব্যবহার (যেমন AABB ছড়া স্কিম এবং নিয়মিত মিটার) যাত্রার সময় ট্রেনের স্থির, অবিচ্ছিন্ন চলাচল এবং শব্দ প্রতিফলিত করে।

 (o) What lesson can we learn from the line "Each a glimpse and gone forever"?"প্রতিটি এক ঝলক এবং চিরতরে চলে গেছে" লাইন থেকে আমরা কী শিক্ষা পেতে পারি?

Answer:From the line "Each a glimpse and gone forever," we learn about the transient nature of moments and experiences, and the importance of appreciating them as they occur because they are quickly lost to the past.

"প্রতিটি এক ঝলক এবং চিরতরে চলে গেছে" লাইন থেকে আমরা মুহূর্ত এবং অভিজ্ঞতার ক্ষণস্থায়ী প্রকৃতি এবং সেগুলি ঘটলে তাদের প্রশংসা করার গুরুত্ব সম্পর্কে শিখি কারণ তারা দ্রুত অতীতে হারিয়ে যায়।

(p)How does the poet use the image of the "charging" train to convey the feeling of movement?নড়াচড়ার অনুভূতি বোঝাতে কবি কীভাবে চার্জিং ট্রেনের ছবি ব্যবহার করেন?

Answer:The poet uses the image of the "charging" train to convey a powerful and dynamic feeling of movement, akin to an unstoppable force.

কবি "চার্জিং" ট্রেনের ইমেজটি ব্যবহার করেছেন একটি শক্তিশালী এবং গতিশীল আন্দোলনের অনুভূতি প্রকাশ করতে, যা একটি অপ্রতিরোধ্য শক্তির মতো।

 (q) How do the phrases "faster than fairies" and "faster than witches" help create a magical feeling in the poem? কীভাবে "পরীদের চেয়ে দ্রুত" এবং "ডাইনিদের চেয়ে দ্রুত" বাক্যাংশগুলি কবিতায় একটি জাদুকরী অনুভূতি তৈরি করতে সহায়তা করে?

 

Answer:The phrases "faster than fairies" and "faster than witches" create a magical and almost fantastical feeling in the poem, elevating the train's speed beyond the ordinary and into the realm of enchantment.

বাক্যাংশগুলি "পরীদের চেয়ে দ্রুত" এবং "ডাইনিদের চেয়ে দ্রুত" কবিতায় একটি জাদুকরী এবং প্রায় চমত্কার অনুভূতি তৈরি করে, যা ট্রেনের গতিকে সাধারণের বাইরে এবং মন্ত্রমুগ্ধের রাজ্যে উন্নীত করে।

(r) How does traveling fast make you feel, like in the poem?কবিতার মতো দ্রুত ভ্রমণ আপনাকে কেমন অনুভব করে?

Answer:Traveling fast, as depicted in the poem, makes one feel a sense of exhilaration, wonder, and a heightened awareness of the fleeting nature of time and observations.

দ্রুত ভ্রমণ, যেমন কবিতায় চিত্রিত হয়েছে, একজনকে উচ্ছ্বাস, বিস্ময়, এবং সময় ও পর্যবেক্ষণের ক্ষণস্থায়ী প্রকৃতি সম্পর্কে একটি উচ্চতর সচেতনতার অনুভূতি দেয়।

The main Theme of the poem From A Railway Carriage



The main theme of Robert Louis Stevenson's "From a Railway Carriage" is the speed and excitement of a train journey, juxtaposed with the fleeting nature of the scenes viewed from the window. The poem uses vivid imagery and rhythm to convey the feeling of rushing past landscapes, highlighting both the thrill of motion and the transient beauty of the passing world. 

Speed and Excitement:

The poem emphasizes the train's rapid movement, comparing it to things like fairies, witches, and charging troops. The rhythm of the poem itself mimics the sound and feel of a train journey. 

Fleeting Moments:

While the train is in constant motion, the scenes viewed from the carriage are temporary glimpses, each one appearing and disappearing quickly. This creates a sense of the fleeting nature of time and experience. 

Contrasting Perspectives:

The poem subtly contrasts the speed of the train with the relative stillness of the objects and people seen from the carriage. The train is in constant motion, while the landscape appears to be static, momentarily paused for observation before rushing on. 

Nature and Human Activity:

The poem includes both natural elements like meadows, horses, and hills, as well as human activities like children gathering blackberries, a tramp gazing, and people making daisy chains. This provides a varied picture of the world viewed from the train. 

অনুবাদ

রবার্ট লুই স্টিভেনসনের "ফ্রম এ রেলওয়ে ক্যারেজ" এর মূল থিম হল ট্রেন যাত্রার গতি এবং উত্তেজনা, যা জানালা থেকে দেখা দৃশ্যের ক্ষণস্থায়ী প্রকৃতির সাথে মিলিত হয়। কবিতাটি অতীতের ল্যান্ডস্কেপের ছুটে চলার অনুভূতি প্রকাশ করার জন্য প্রাণবন্ত চিত্র এবং ছন্দ ব্যবহার করে, গতির রোমাঞ্চ এবং ক্ষণস্থায়ী বিশ্বের ক্ষণস্থায়ী সৌন্দর্য উভয়কেই হাইলাইট করে। 

গতি এবং উত্তেজনা:

কবিতাটি ট্রেনের দ্রুত চলাচলের উপর জোর দেয়, একে পরী, ডাইনি এবং চার্জিং সৈন্যদের সাথে তুলনা করে। কবিতার ছন্দ নিজেই ট্রেন যাত্রার শব্দ ও অনুভূতির অনুকরণ করে। 

ক্ষণস্থায়ী মুহূর্ত:

ট্রেনটি যখন ধ্রুব গতিতে থাকে, তখন গাড়ি থেকে দেখা দৃশ্যগুলি অস্থায়ী ঝলক, প্রতিটি দৃশ্যমান হয় এবং দ্রুত অদৃশ্য হয়ে যায়। এটি সময় এবং অভিজ্ঞতার ক্ষণস্থায়ী প্রকৃতির অনুভূতি তৈরি করে। 

বিপরীত দৃষ্টিকোণ:

কবিতাটি সূক্ষ্মভাবে ট্রেনের গতিকে গাড়ি থেকে দেখা বস্তু এবং মানুষদের আপেক্ষিক স্থিরতার সাথে বৈপরীত্য করে। ট্রেনটি ধ্রুব গতিতে চলছে, যখন ল্যান্ডস্কেপটি স্থির বলে মনে হচ্ছে, তাড়াহুড়ো করার আগে পর্যবেক্ষণের জন্য মুহূর্তের জন্য বিরতি দেওয়া হয়েছে। 

প্রকৃতি এবং মানুষের কার্যকলাপ:

কবিতাটিতে তৃণভূমি, ঘোড়া এবং পাহাড়ের মতো প্রাকৃতিক উপাদানের পাশাপাশি মানুষের ক্রিয়াকলাপ যেমন শিশুরা ব্ল্যাকবেরি সংগ্রহ করা, একটি ট্র্যাম্পের দৃষ্টিপাত করা এবং ডেইজি চেইন তৈরি করা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। এটি ট্রেন থেকে দেখা বিশ্বের একটি বৈচিত্র্যময় ছবি প্রদান করে। 








What is the short summary of the poem "From a railway carriage"?

The poem describes scenes viewed from a moving train. As the train speeds along rapidly, the poet glimpses various sights outside - bridges, houses, fields with grazing horses, and railway stations that appear and disappear in the blink of an eye.


What is the main theme of the poem "From a railway carriage"?


The main theme of the poem "From a Railway Carriage" is the exhilaration and fleeting nature of a train journey and the rapid passage of sights it offers. The poem emphasizes the speed and energy of the train, using vivid imagery to convey the feeling of things rushing by. It also highlights the ephemeral nature of these glimpses, as everything seen is "gone forever" as the train moves on. 



"রেলগাড়ি থেকে" কবিতার সংক্ষিপ্ত সারাংশ কী?

কবিতাটি চলন্ত ট্রেন থেকে দেখা দৃশ্য বর্ণনা করে। ট্রেন দ্রুত গতিতে চলার সাথে সাথে কবি বাইরের বিভিন্ন দর্শনীয় দৃশ্য দেখেন - ব্রিজ, বাড়িঘর, চরানো ঘোড়ার মাঠ এবং রেলস্টেশন যা চোখের পলকে দেখা যায় এবং অদৃশ্য হয়ে যায়।


"রেলগাড়ি থেকে" কবিতার মূল বিষয়বস্তু কী?


"একটি রেলওয়ে ক্যারেজ থেকে" কবিতার মূল বিষয়বস্তু হল ট্রেন যাত্রার উচ্ছ্বাস এবং ক্ষণস্থায়ী প্রকৃতি এবং এটি অফার করে দর্শনীয় স্থানগুলির দ্রুত উত্তরণ। কবিতাটি ট্রেনের গতি এবং শক্তির উপর জোর দেয়, ছুটে আসা জিনিসগুলির অনুভূতি জানাতে প্রাণবন্ত চিত্র ব্যবহার করে। এটি এই ঝলকগুলির ক্ষণস্থায়ী প্রকৃতিকেও হাইলাইট করে, কারণ ট্রেন চলার সাথে সাথে দেখা সমস্ত কিছু "চিরকালের জন্য চলে গেছে"। 




FAQs

What is the poem From a Railway Carriage about?

What does the speaker see from the railway carriage?

What is the theme of the poem From a Railway Carriage questions and question?

একটি রেলওয়ে গাড়ির প্রশ্ন ও প্রশ্ন থেকে কবিতার থিম কি?

From a railway carriage গ্রন্থটি কবে রচিত হয়?



Tags
#poem
#From_A_Railway_Carriage”
#RbertLouisStevenson_poem
#class_7_english_poem









No comments

The Merchant of Venice Play by William Shakespeare,A Pond of Flesh, The Merchant of Venice ,class 9 english story,in Venice, Italy there was a very rich merchant named Antonio.

The Merchant of Venice Play by William Shakespeare,A Pond of Flesh, The Merchant of Venice ,class 9 english story,in Venice, Italy there was...

Powered by Blogger.